আজ শনিবার শারদীয় দুর্গোৎসবের মহালয়া। আজ থেকে দেবীপক্ষের শুরু। শুরু হবে দুর্গাপূজার ক্ষণগণনাও।

অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তি প্রতিষ্ঠায় মর্ত্যে আসবেন দেবী দুর্গা। আজ ভোরে মহালয়ার ঘট স্থাপন, বিশেষ পূজা আর মন্দিরে মন্দিরে শঙ্খের ধ্বনি ও চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবীকে আবাহন জানানো হবে।

 ছবি: হাসান মাহমুদ

পুরাণে আছে, অশুভ অসুর শক্তির কাছে পরাভূত দেবতারা স্বর্গলোকচ্যুত হয়েছিলেন। চারদিকে অশুভের প্রতাপ। এই অশুভ শক্তিকে বিনাশ করতে একত্র হলেন দেবতারা। অসুর শক্তির বিনাশে অনুভূত হলো এক মহাশক্তির আবির্ভাব। দেবতাদের তেজোরশ্মি থেকে আবির্ভূত হলেন অসুরবিনাশী দেবী দুর্গা। সনাতন বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় এবার দেবী দুর্গার আগমন ঘটবে ঘোটকে (ঘোড়ায়), গমনও হবে ঘোটকে।

মহালয়া উপলক্ষে আজ রাজধানীসহ সারা দেশে বিভিন্ন মন্দির ও পূজা কমিটি নানা কর্মসূচি পালন করবে। মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে আজ ভোর সাড়ে পাঁচটায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে কেন্দ্রীয় পূজামণ্ডপে চণ্ডীপাঠ, আগমনী সংগীত অনুষ্ঠানের মাধ্যমে মহালয়ায় সূচনা হবে। এ ছাড়া মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজা অনুষ্ঠিত হবে। ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস মহালয়া অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে পূজা উদ্‌যাপন পরিষদের পক্ষ থেকে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *