দেশের ৫ম হিউম্যানয়েড রোবট তৈরি করেছে কুমিল্লা ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই শিক্ষার্থী। ওপেনসোর্স হিউম্যানয়েড রোবটটির নাম দেয়া হয়েছে Mia-1 (মিয়া-১)। মাত্র ৪০ হাজার টাকা ব্যয়ে অত্যাধুনিক রোবটটি তৈরি করা হয়েছে। রোবটটি তৈরিতে সময় লেগেছে আড়াই মাস। মানুষাকৃতির রোবটটি পরিচালনার জন্য আলাদা স্মার্টফোন ব্যবহার করে কমান্ড দেয়া লাগে না। ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আশরাফুর রহমান মিনহাজ এবং মাহমুদা আফরীন রোবটটি তৈরি করেছেন।

মঙ্গলবার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে রোবটটি উন্মুক্ত করা হয়। অনুষ্ঠানে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. তোফায়েল আহমদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনসিসি ময়নামতি ব্যটালিয়ানের অধিনায়ক কর্ণেল সালাহউদ্দিন মুরাদ।

 

রোবটের বুকে ৭ ইঞ্চি টাচ্ স্ক্রীন এলসিডি মনিটর রয়েছে যার মাধ্যমে একজন ইউজার সহজের রোবটটিকে কমান্ড করে তার কাছ থেকে তথ্য জেনে নিতে পারবে। রোবট মিয়া-১ মুখে কথা বলার পাশাপাশি তার এলসিডিতে সংশ্লিষ্ট ছবিও প্রদর্শন করবে। রোবটটির চোখে অত্যাধুনিক ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। যার মাধ্যমে এটি দেখতে পারবে। পাশাপাশি কম্পিউটার ভিশন টেকনোলজি ব্যবহার করে অবজেক্ট ডিটেকশন এন্ড রিকগনিশন ও মোশন সেন্স করতে পারে। রোবটের বুকে লাগানো এলসিডিতে আছে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (এটও)। তাছাড়া, রোবটটি ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করে ইউজারকে সরবরাহ করতে পারবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *